বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

সুইডেনে তাপমাত্রা মাইনাস ৪৩, বরফের ফাঁদে হাজারো গাড়ি-আরোহী

সুইডেনে তাপমাত্রা মাইনাস ৪৩, বরফের ফাঁদে হাজারো গাড়ি-আরোহী

স্বদেশ ডেস্ক:

ইউরোপের দেশ সুইডেনে শীত মৌসুমে মাইনাস তাপমাত্রা নতুন কিছু নয়। তবে দেশটিতে গত ২৫ বছরের ইতিহাসে এবারই সর্বনিম্ন মাইনাস ৪৩.৬ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা। এতে সড়কে বরফে আটকা পড়ে হাজার হাজার গাড়ি। অনেকে দীর্ঘ ২৪ ঘণ্টা আটকে থাকার পর সেনাবাহিনীর জরুরি টিমের মাধ্যমে উদ্ধার পেয়েছেন। খবর বিবিসির।

সুইডেনের উত্তরাঞ্চলীয় কেভিক্কজোক-আরেঞ্জারকা এলাকায় স্থানীয় সময় বুধবার মাইনাস ৪৩.৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আরেঞ্জারকা ওয়েদার স্টেশন জানিয়েছে, রাতে ২৫ বছরের মাথায় এসে শীতলতম রাতটি রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা নেমে গেছে -৪৩.৬ ডিগ্রি সেলসিয়াসে।

সুইডেনের জাতীয় আবহাওয়া দপ্তরের (এসএমএইচআই) প্রধান ম্যাথিয়াস লিন্ড বলেন, ১৯৯৯ সালের পর এবার জানুয়ারিতে সুইডেনে এটিই সর্বনিম্ন তাপমাত্রা।

সুইডেনের বাসিন্দারা সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতে এ ধরনের শীতল আবহাওয়ার সঙ্গে পরিচিত। তবে গত কয়েকদিন ধরে তাপমাত্রা এতই কমেছে যে, তীব্র শীত ও তুষারপাতের কারণে কিছু অঞ্চলে বাস ও ট্রেন চলাচলও বন্ধ রাখা হয়েছে।

সুইডিশ কর্তৃপক্ষ জানিয়েছে, তীব্র তুষারপাতের কারণে দক্ষিণ সুইডেনের স্কেন অঞ্চলের প্রধান সড়কে বুধবার রাতে আটকা পড়ে এক হাজারের বেশি গাড়ি। অনেকে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে ভারী তুষারে আটকা থাকার পর উদ্ধার পেয়েছেন।

স্কেন অঞ্চলের পুলিশের মুখপাত্র এভেলিনা ওলসন বলেন, তীব্র তুষারপাতে ই-২২ প্রধান সড়কে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। পর্যটকের গাড়িসহ অন্তত এক হাজার গাড়ি ওই সড়কে আটকে পড়ে।

আটকে থাকা লোকদের খাবার ও পানি সরবরাহ করার জন্য সেনাসদস্যরা এগিয়ে যায়। উদ্ধারকারীরা জানিয়েছেন, ব্যক্তিগত গাড়িতে থাকা সব লোককে সরিয়ে আনা হয়েছে এবং বৃহস্পতিবার সকালে কেবল লরি চালকরা তাদের যানবাহনে অবস্থান করছিলেন।

তীব্র শীত ও তুষারপাতে নর্ডিক দেশগুলোতে জনজীবন কিছুটা বিপর্যস্ত হয়ে পড়েছে। সুইডেনের পাশাপাশি চরম শীতল আবহাওয়া ও তুষার ঝড় ফিনল্যান্ড, নরওয়ে ও ডেনমার্কের কিছু অংশে আঘাত হেনেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877